ইন্দোনেশিয়ায় বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ২১

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে পৌঁছেছে। এখনো নিখোঁজ রয়েছেন ছয়জন। রোববার (১০ মার্চ) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

গত বৃহস্পতিবার থেকে প্রবল বৃষ্টিপাতের জেরে দেশটির পশ্চিম সুমাত্রা প্রদেশের পেসিসির সেলাতান রিজেন্সিতে বন্যা ও ভূমিধস দেখা দেয়। এর ফলে ৭৫ হাজারের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বাধ্য হয়েছে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ।

পশ্চিম সুমাত্রার দুর্যোগ প্রশমন সংস্থার কর্মকর্তা ফাজার সুকমা বার্তা সংস্থা এএফপি’কে বলেন, রোববার পর্যন্ত ২১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো ছয়জন নিখোঁজ রয়েছেন।

পেসিসির সেলাতান দুর্যোগ প্রশমন সংস্থার ভারপ্রাপ্ত প্রধান ডনি গুসরিজাল বলেছেন, উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। তবে প্রাকৃতিক এ দুর্যোগে সৃষ্ট ধ্বংসাবশেষগুলো উদ্ধারকাজে বাধা সৃষ্টি করছে।

জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার আগের বিবৃতি অনুসারে, ভূমিধসে কমপক্ষে ১৪টি বাড়ি মাটিচাপা পড়েছে। বন্যায় প্লাবিত হয়েছে ২০ হাজারেরও বেশি ঘরবাড়ি, ভেঙে পড়েছে অন্তত আটটি সেতু।

বর্ষাকালে ইন্দোনেশিয়ায় ভূমিধসের প্রবণতা রয়েছে। বন উজাড়ের কারণে সাম্প্রতিক বছরগুলোতে এই সমস্যা আরও বেড়েছে। দীর্ঘস্থায়ী বৃষ্টিপাতের ফলে দ্বীপপুঞ্জটিতে নিয়মিত বন্যাও দেখা দিচ্ছে।

গত ডিসেম্বরে সুমাত্রার লেক টোবার কাছে বন্যা ও ভূমিধস কয়েক ডজন বাড়ি ভাসিয়ে নিয়ে যায় এবং একটি হোটেল ধ্বংস হয়। এতে অন্তত দুজন নিহত হন।

Check Also

ইরানের হামলায় ইসরায়েলের পাশে থাকবে না যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বলেছে যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না। হোয়াইট হাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *