ইয়েমেনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বিমান হামলায় নিহত ১১

ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহ এবং আশেপাশের ছোট শহরগুলোতে হুতিদের লক্ষ্যবস্তুতে সোমবার (১১ মার্চ) বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সমন্বয়ে গঠিত জোট। এ হামলায় কমপক্ষে ১১ জন নিহত এবং ১৪ জন আহত হয়েছেন।

ইয়েমেনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের একজন মুখপাত্র মঙ্গলবার (১২ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

হুতি পরিচালিত টেলিভিশন আল মাসিরার খবরে বলা হয়েছে, ইয়েমেনের হোদেইদা এবং রাসইসা বন্দরে ১৭ বার বিমান হামলা চালানো হয়েছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলার শিকার ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর ও সংলগ্ন এলাকায় ইসরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোতে হামলা শুরু করে ইয়েমেনের হুতিরা।

হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করে যুক্তরাষ্ট্র। গত ১২ জানুয়ারি থেকে ইয়েমেনে হুতিদের সামরিক অবস্থানগুলোতে পাল্টা হামলা শুরু করে মার্কিন ও ব্রিটিশ সামরিক বাহিনী। কিন্তু তাদের এসব হামলা হুতিদের থামাতে ব্যর্থ হয়। হুতিরা হামলা অব্যাহত রাখার অঙ্গীকার করে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকেও তদের লক্ষ্যস্থল করে তোলে।

সম্প্রতি হুতিদের হামলায় প্রথমবারের মতো তিনজন নিহত ও একটি ব্রিটিশ জাহাজ ডুবে যায়। এর জেরে কয়েকদিনের মধ্যেই ইয়েমেনে ফের হামলা চালালো মার্কিন-ব্রিটিশ বাহিনী। সোমবার ইয়েমেনে রোজার প্রথমদিন ছিল, তারমধ্যেই হামলাগুলো চালায় মার্কিন-ব্রিটিশ বাহিনী।

Check Also

ইরানের হামলায় ইসরায়েলের পাশে থাকবে না যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বলেছে যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না। হোয়াইট হাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *