নারী ক্রিকেটে পাকিস্তানি বোলারের সর্বোচ্চ গতির বিশ্ব রেকর্ড

ক্রিকেটে বল হাতে গতির ঝড়ের শুরুটা করেছিলেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। তার সেই রেকর্ড আজ পর্যন্ত কেউ ভাঙতে পারেনি। এবার নারী ক্রিকেটে সর্বোচ্চ গতির বিশ্ব রেকর্ড গড়লেন দক্ষিণ আফ্রিকার শবনিম ইসমাইল।সেটাও ধরা-ছোঁয়ার বাইরে।

মঙ্গলবার দিল্লি ক্যাপিটালস–মুম্বাই ইন্ডিয়ানস ম্যাচের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে এই কীর্তি গড়েন শবনিম। মুম্বাইয়ের হয়ে খেলা শবনিমের ফুল লেংথের বলে ব্যাট লাগাতে পারেননি দিল্লির অধিনায়ক মেগ ল্যানিং। এই বলটির গতি ছিল ঘণ্টায় ১৩২.১ কিলোমিটার। যদিও স্পিডমিটার দেখিয়েছে ১৩৮.৩ কিলোমিটার।

এই বলটিই মেয়েদের ক্রিকেটে এখন সর্বোচ্চ গতির বল। শবনিম এরই মধ্যে দিয়ে প্রথম নারী ক্রিকেটার হিসেবে ঘণ্টায় ১৩০ কিলোমিটারের বেশি গতিতে বল করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম বলের রেকর্ডটাও শবনিমেরই। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি ম্যাচে ঘণ্টায় ১২৮ কিলোমিটার গতিতে বল করেছিলেন।

নারীদের ক্রিকেটে অন্যতম সেরা পেসার ধরা হয় শবনিমকে। দেশের হয়ে সব সংস্করণ মিলিয়ে ২৪১ ম্যাচে ৩১৭ উইকেট নিয়েছেন এই ডানহাতি পেসার। গত বছরের মে মাসে টি–টোয়েন্টি বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর যাওয়ার পর থেকে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে বেড়াচ্ছেন।

Check Also

আফ্রিদির ফিটনেস নিয়ে কী বললেন আজহার মেহমুদ?

পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শাহিন শাহ আফ্রিদির ফিটনেস নিয়ে প্রধান কোচ আজহার মেহমুদ বলেছেন, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *