যুক্তরাষ্ট্রে রোজা শুরু হবে কাল

যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে সোমবার (১১ মার্চ) (বাংলাদেশ সময়) থেকে রোজা শুরু হবে। দেশটির স্থানীয় সময় রোববার (১০ মার্চ) রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে (যুক্তরাষ্ট্রের সময় বাংলাদেশের চেয়ে ১১ ঘণ্টা পিছিয়ে)।

এক বিবৃতিতে উত্তর আমেরিকা ফিক্হ কাউন্সিল (এফসিএনএ) বলেছে, ১০ মার্চ নতুন চাঁদ দেখা যাবে। এদিন সূর্য থেকে চাঁদের দূরত্ব থাকবে ৮ ডিগ্রির বেশি ও উত্তর আমেরিকার সব অঞ্চলে সূর্য থেকে চাঁদ ৫ ডিগ্রি উপরে থাকবে।

এর আগে রোজা শুরু হওয়ার দিন-তারিখ জানায় অস্ট্রেলিয়া। দেশটির ন্যাশনাল ইমামস কাউন্সিল সামাজিক মাধ্যমে এক পোস্টে জানিয়েছে, চলতি বছরের প্রথম রোজা শুরু হবে আগামী ১২ মার্চ (মঙ্গলবার)।

যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার দেশগুলো মূলত জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজান ও ঈদের তারিখ ঘোষণা করে থাকে। জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী, রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে।

অন্যদিকে, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খালি চোখে চাঁদ দেখা পদ্ধতিতে রমজান ও ঈদের তারিখ নির্ধারণ করা হয়। খালি চোখে চাঁদ দেখার পরেই এ অঞ্চলে রমজান মাস শুরুর ঘোষণা দেওয়া হয়।

সৌদি আরবসহ আরব বিশ্বের সব দেশ আজ রাতে চাঁদ দেখার প্রস্তুতি নিয়েছে। রোববার (১০ মার্চ) সন্ধ্যায় রমজানের চাঁদ দেখার জন্য দেশের সব মুসলিমকে আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট। কোথাও চাঁদ দেখা গেলে সঙ্গে সঙ্গেই তা চাঁদ দেখা কমিটিকে জানাতে বলা হয়েছে।

তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, রোববার রাতে মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যাবে না। কারণ খালি চোখে চাঁদ দেখতে কিছু বিষয় থাকে; যেগুলোর কোনোটিই আজ হবে না। যেহেতু খালি চোখে চাঁদ দেখা যাবে না ফলে মঙ্গলবার থেকে সৌদি ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে রোজা শুরু হবে।

তবে সৌদি আরব বলছে, যদি আজ রমজান মাসের চাঁদ দেখা যায় তবে সোমবার (১১ মার্চ) থেকেই দেশটিতে রমজান শুরু হবে। আর যদি আজ চাঁদ দেখা না যায়, তাহলে মঙ্গলবার থেকে শুরু হবে।

Check Also

ইসরায়েলি হামলায় গাজায় একই পরিবারের ১৩ শিশু নিহত

দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে ইসরাইলি বিমান হামলায় এক পরিবারের ১৩ জন শিশুসহ দুই জন নারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *