আমেরিকায় ১০ ডলারে ভোট কেনা যায়: পুতিন

নির্বাচনে বিপুল ভোটে জয়লাভের পর ভ্লাদিমির পুতিন রাশিয়ার চিরপ্রতিদ্বন্ধী আমেরিকার নির্বাচন নিয়ে ব্যঙ্গাত্বক মন্তব্য করেছেন। যা ইতিমধ্যেই নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, আমেরিকায় মাত্র ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায়। সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

এর আগে গত ১৫ থেকে ১৭ মার্চ অনুষ্ঠিত রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছে পুতিন। এক বুথফেরত জরিপে এই তথ্য উঠে এসেছে। এই জয়ের ফলে বর্তমান রুশ প্রেসিডেন্ট পুতিন আরও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় থাকছেন।
এমভি আব্দুল্লাহ উদ্ধারে সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর প্রস্তুতি

বিজয়ের পরপরই সংবাদ সম্মেলনে এসে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, রাশিয়ার গণতন্ত্র পশ্চিমের অনেকের চেয়ে বেশি স্বচ্ছ।

পুতিন বলেন, রাশিয়ার নির্বাচন স্বচ্ছ ও পুরোপুরি বস্তুনিষ্ঠ। এটা যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটিংয়ের মতো নয়। আপনি সেখানে ১০ ডলার দিয়ে একটি ভোট কিনতে পারবেন।

এ সময় পুতিন তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান-সংশ্লিষ্ট বাকি কাজগুলোর সমাধানকে অগ্রাধিকার দেবেন তিনি। পাশাপাশি রাশিয়ার সামরিক বাহিনীকে শক্তিশালী করে গড়ে তুলবেন।

এদিকে নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়াজুড়ে ভোটদানের হার ছিল ৭৪ দশমিক ২২ শতাংশ যা ২০১৮ সালের চেয়ে বেশি। ২০১৮ সালের নির্বাচনে ভোটদানের হার ছিল ৬৭.৫ শতাংশ।

অন্যদিকে প্রাথমিক ফলাফলে যে ইঙ্গিত পাওয়া গেছে তাতে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের নিচে ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং অতি-জাতীয়তাবাদী লিওনিড স্লুটস্কি চতুর্থ অবস্থানে রয়েছেন।

Check Also

রাফায় ইসরায়েলি হামলায় একই পরিবারের ৯ জনের মৃত্যু

ফিলিস্তিনের রাফায় ইসরাইলি হামলায় একই পরিবারের ৯ সদস্য নিহত হয়েছেন। তবে বেঁচে গেছে ওই পরিবারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *