আশ্রয়হীনদের ঘর নির্মাণে অনিয়ম! বরিশাল সদর উপজেলা
আশ্রয়হীনদের ঘর নির্মাণে অনিয়ম! বরিশাল সদর উপজেলা

আশ্রয়হীনদের ঘর নির্মাণে অনিয়ম! বরিশাল সদর উপজেলা

আশ্রয়হীনদের ঘর নির্মাণে অনিয়ম! বরিশাল সদর উপজেলা ।। স্টাফ রিপোর্টার ॥ মানহীন সামগ্রী দিয়ে নির্মাণ করা হচ্ছে বরিশালের মুজিব বর্ষের আশ্রয়হীনদের প্রকল্পের ঘরগুলো। ঘর নির্মাণ কাজে নিয়োজিত শ্রমিকরাও বলছেন, অন্য জেলাতে ঘরগুলো ভালো মানের বালু দিয়ে করা হলেও বরিশাল সদর উপজেলায় তার চেয়ে নি¤œমানের বালু দিয়েই চলছে নির্মাণকাজ।

নির্মাণ কাজে ব্যবহৃত ইট-শুরকি পরিস্কার না করেই ঢালাইয়ের কাজ চলছে। এগুলোর অধিকাংশই হচ্ছে নি¤œমানের ইট। মুজিব বর্ষের অঙ্গীকার, ঘর হবে সবার। তবে কতটা নিরাপদ হচ্ছে নির্মাণাধীন ঘরগুলো। নি¤র্œামানের সামগ্রী দিয়ে নির্মাণ করা হচ্ছে ভুমিহীনদের জন্য বরাদ্বকৃত সরকারী ঘর।

সরজমিনে গিয়ে দেখা যায়, বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নস্ত, সাপানিয়া এলাকায় ৩০ টি ঘর এর নির্মান কাজ চলমান। ঘর তৈরিতে ঢালাই কাজে ব্যবহার করা হচ্ছে অপরিশোধিত নি¤œমানের ইট-শুরকি। ইট-শুরকিগুলো পরিস্কার না করেই, অপরিচ্ছন্নভাবে ব্যবহার করা হচ্ছে। নির্মাণের ইট ও জমি ভরাটের জন্য আনা ভিটি বালি দিয়েই চলছে ঢালাইয়ের কাজ।

SSC সাধারণ বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন ও উত্তর PDF : ২৫ থেকে ৩১

নির্মাণ কাজে নিয়োজিত লেবাররা বলছেন, অন্য জেলাগুলোতে ঢালাইয়ের জন্য মোটা বালু ব্যবহার করা হলেও, সেই তুলনায় এখানে ছোট বালু ব্যবহার করা হচ্ছে। ৪র্থ ধাপে বরিশালে নির্মাণ করা হবে ৩০০ ঘর। ঘরগুলো বরিশাল সদর উপজেলার কাশিপুর, সাপানিয়া ও কড়াপুরসহ বেশ কিছু এলাকায় নির্মান কাজ চলমান।

প্রতিটি ঘর নির্মান কাজে ব্যয় করা হচ্ছে দুই লাখ ৮৪ হাজার টাকা। ঘরগুলোর নির্মান কাজে ব্যবহত হচ্ছে নম্বরবিহীন ইট, অপরিচ্ছন্ন ইটের শুরকি, লোকাল বালু যা ভিটি বালু নামে পরিচিত। এমনকি ঢালাই ও ইট গাথুনি কাজে নিয়মের চেয়ে কম সিমেন্ট ব্যবহার করা হচ্ছে বলে জানান লেবাররা। ক্যামেরার সামনে সরাসরি কথা বলতে রাজি না হলেও, নি¤œমানের মালামাল দিয়ে কাজ করার কথা স্বীকার করে লেবাররা।

আশ্রয়হীনদের ঘর নির্মাণে অনিয়ম! বরিশাল সদর উপজেলা

তারা সময়ের বার্তাকে বলেন, সবকিছু বরিশাল সদর উপজেলা নির্বাহী অফিসার মুনিরুজ্জামান এর নির্দেশই করা হচ্ছে। অনিয়মের বিষয় জানতে চাইলে নানা অজুহাত দেখিয়ে ক্যামেরার সামনে কথা বলতে নারাজ, বরিশাল সদর উপজেলা নির্বাহী অফিসার মুনিরুজ্জামান । তবে টেলিফোনে যোগাযোগ করা হলে অনিয়মের বিষয় অস্বীকার করেন, সদর উপ-জেলার এই কর্মকর্তা। মুজিব বর্ষের অঙ্গিকার, ঘর হবে সবার।

সরকার সারাদেশ ব্যপী গৃহ-হীনদের জন্য জমিসহ ঘর নির্মান ও হস্তান্তর কাজ শুরু করছেন। ইতিপূর্বে যার সুফল পেয়েছেন অনেকেই। ঘর নির্মানের পর ঘটেছে বিচ্ছিন্ন কিছু দুর্ঘটনাও।

PDF : সাধারণ বিজ্ঞান গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন ৩২ থেকে ৪০ : SSC

তবে কিছু অসাধু সরকারী কর্মকর্তা ও ঠিকাদারদের জন্য বারবার প্রশ্নের মুখে পরছেন গরীবের জন্য নির্মাণকৃত ঘর গুলো। এর সুফল কতটুকু পাবেন ভুমিহীনরা? নাকি কতিপয় কর্মকর্তাদের কারণে ভেস্তে যাবে সরকারের গৃহীত প্রকল্প মুজিব বর্ষের অঙ্গিকার, ঘর হবে সবার।

স্থানীয়রা বলছেন, সরকার ভুমিহীনদের জন্য ঘর নির্মান কাজে যে অর্থ বরাদ্দ দিয়েছেন, তা দিয়ে ভালোমানের ঘর নির্মান করা সম্বাব। অথচ, নম্বারবীহন ইট, অপরিস্কার ইটের শুরকি ও নি¤œমানের বালু দিয়ে ঘরগুলো নির্মান করা হচ্ছে, এতে যেকোন দুর্ঘটনা গঠতে পারে। বিষয়টি সংশ্লিষ্ট্য কর্তৃপক্ষের যথাযত ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন। এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

Check Also

আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধকে ধারন করতে হবে-মজিবর রহমান সরোয়ার

আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধকে ধারন করতে হবে-মজিবর রহমান সরোয়ার

আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধকে ধারন করতে হবে-মজিবর রহমান সরোয়ার ।। এয়ারর্পোট থানা প্রেস ক্লাবের সদস্যদের সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *