সংসদ নির্বাচন: বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩, লড়াই ৪
সংসদ নির্বাচন: বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩, লড়াই ৪

সংসদ নির্বাচন: বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩, লড়াই ৪

সংসদ নির্বাচন: বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩, লড়াই ৪ ।। রবিউল ইসলাম রবি॥ আজ ৭ জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪। বরিশাল বিভাগের ২১টি সংসদীয় আসনের মধ্যে ১৬ টিতে আ.লীগের মনোনীত নৌকার প্রার্থী রয়েছেন। বাকি ৫টি আসনে আ.লীগ তার শরিক দলকে দিলেও সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনী মাঠে রয়েছে স্ব-স্ব এলাকার আ.লীগ নেতারা।

দৈনিক আজকের সময়ের বার্তার পর্যবেক্ষণের বিশ্লেষণ

আসনগুলোতে প্রতিদ্বন্বিতা করছে ওয়ার্কার্স পার্টি (হাতুড়ি), জাতীয় পার্টি (লাঙ্গল), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের কংগ্রেস, ন্যাশনাল পিপলস পার্টি (আম), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, তরিকত ফেডারেশন, কৃষক শ্রমিক জনতা লীগের (গামছা) ও তৃণমূল বিএনপি (সোনালি আঁশ) দলের প্রার্থী।

স্থানীয় পর্যায় দৈনিক আজকের সময়ের বার্তা পত্রিকার অনুসন্ধানের বিশ্লেষণে উঠে এসেছে বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩ বাকি ৪ আসনে হাড্ডাহাড্ডির লড়াই হবে।

বরিশাল-১ (আগৈলঝাড়া-গৌরনদী) আসনে নৌকার প্রার্থী হলেন আ.লীগের বর্ষিয়ান নেতা আবুল হাসানাত আব্দুল্লাহ। তার প্রতিদ্বদ্বি প্রার্থী হল সেরনিয়াবাত সেকেন্দার আলী (লাঙ্গল ) ও মো. তুহিন (আম)। এ দু’প্রার্থীর সকল ভোট কেন্দ্র এজেন্ট ও কর্মী দেয়ার যোগ্যতা নেই। তাই জয়ের পথে নৌকা।

সংসদ নির্বাচন: বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩, লড়াই ৪

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে আ.লীগের মনোনীত প্রার্থী হলেন শরিক দল ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তার শক্তিশালী প্রতিদ্বদ্বি হয়ে দাঁড়িয়েছেন বাংলার বাঘ শের-ই-বাংলা একে ফজলুল হক এর নাতি ও সাবেক পাট প্রতিমন্ত্রী একে ফয়জুল হকের ছেলে আ.লীগ নেতা এ.কে ফাইয়াজুল হক রাজু। তার মার্কা ঈগল।

প্রার্থী রাশেদ খান মেনন বরিশাল-৩ আসনের নাগরিক হয়ে বরিশাল-২ আসনে নির্বাচন করায় স্থানীয় অধিকাংশ আ.লীগের নেতাকর্মী ঈগলের পক্ষ হয়ে কাজ করছেন। বরিশাল-২ আসনের বর্তমান এমপি শাহে আলমের সমর্থকরা যে প্রার্থীর উপর ভর করবে সেই প্রার্থীর জয়ের সম্ভাবনা বেশি। এ আসনের অন্য প্রার্থীরা হলেন, আ.লীগের সাবেক এমপি বীর-মুক্তিযোদ্ধা মো. মনিরুল ইসলাম (ঢেঁকি ), নকুল কুমার বিশ্বাস (গামছা ), মো. শাহজাহান সিরাজ (সোনালি আঁশ) ও সাহেব আলী (আম )। জাতীয় পার্টির (লাঙ্গল) প্রার্থী ইকবাল হোসেন তাপস আগেই সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, তিনি নির্বাচন করবেন না।

বরিশাল-৩ (মুলাদী-বাবুগঞ্জ) আসনে প্রথমে আ.লীগের প্রার্থী দেয়া হলেও শরিক দলের সাথে ভাগাভাগির কারণে শেষ পর্যন্ত পান জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বর্তমান এমপি গোলাম কিবরিয়া টিপু। ১৪ দলীয় জোটের শীর্ষ নেতা ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে বরিশাল-৩ আসন থেকে সরিয়ে প্রার্থীতা দেয়া হয় বরিশাল-২ আসনে। এমন ‘হ-য-ব-র-ল’ পরিস্থিতির মধ্যে আ.লীগের নেতাকর্মীরা যে যার ইচ্ছে মতো নির্বাচন করছেন এবং সমর্থন দিচ্ছে। এ আসনে অন্য প্রার্থী হলেন, টিপু সুলতান (হাতুড়ি) ও সাবেক যুবমৈত্রী নেতা আতিকুর রহমান (ট্রাক)। আসনটিতে জয়ের সম্ভবনা বেশি বর্তমান এমপি গোলাম কিবরিয়া টিপুর।

বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে আ.লীগের মনোনীত প্রার্থী দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্ব থাকায় কারণে মনোনয়ন বাতিল হয়। এখন শক্ত কোনো প্রতিদ্বদ্বি না থাকায় স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ (ঈগল) এর জয় অনেকটাই নিশ্চিত।

বরিশাল-৫ (বরিশাল মহানগর ও সদর উপজেলা) আসনে আ.লীগের মনোনীত নৌকা মার্কা প্রার্থী বর্তমান পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বর্তমান এমপি কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামিম।

তার প্রতিপক্ষ ও প্রতিদ্বন্দ্বি ঈগল মার্কা স্বতন্ত্র প্রার্থী বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বরিশাল মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর দ্বৈত নাগরিকত্ব থাকায় কারণে মনোনয়ন বাতিল হয়।

নিয়োগ পরীক্ষার জন্য সাধারণজ্ঞান গণিতের যোগ বিয়োগ গুন ও ভাগ চিহ্ন কোথায় থেকে এলো?

এরপরই ফুরফুরে হয়ে উঠেন নৌকা প্রার্থী জাহিদ ফারুক। এ আসনে নৌকার জয় সুনিশ্চিত ধরা হলেও সাদিকের ঈগল মার্কা সমর্থকরা আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে ট্রাক মার্কা স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপনের পক্ষে। যে কারণে সরগরম হয়ে উঠেছে এই আসন। ৬ জানুয়ারী শনিবার নৌকা ও ট্রাক মার্কা প্রার্থী বরিশালে প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছেন।

বিশ্বস্ত এক সূত্র নিশ্চিত করে জানায়, যে কোন উপায় পরিকল্পিত নাটকীয় ঘটনা সাজিয়ে নির্বাচন স্থগিত রাখার মিশনে নেমেছে সালাউদ্দিন রিপন। ঘটনাচক্রে নির্বাচনের দিনও সংবাদ সম্মেলনে দাবী জানাবেন পরবর্তী কোন তারিখে নির্বাচন দেয়ার। তুলবেন নানা অভিযোগ। নাটকীয় মিশনটি বাস্তবায়ন করতে ট্রাক মার্কা প্রার্থী রিপন পক্ষে কাজ করবে দু’টি টিম।

একটি হল নারী সমর্থক, অপরটি হল প্রচারণার জন্য স্থায়ীভাবে নিয়োগ দেয়া কিছু সংখ্যক মিডিয়া কর্মী। অনেকেই বলছেন, পরিকল্পিত নাটকীয় হামলা ও শ্লীলতাহানির অভিযোগসহ নানা অভিযোগ মিডিয়ায় তুলে ধরবে।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে নৌকার প্রার্থী হলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা আব্দুল হাফিজ মল্লিক। তিনি সাবেক সেনা কর্মকর্তা। তার প্রধান প্রতিদ্বন্দ্বি উপজেলা আ.লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শামসুল আলম চুন্নু। যুগ ধরে সভাপতি পদে আর নির্বাচনে হ্যাট্রিক অর্জন করেছে চেয়ারম্যান পদে।

তাছাড়া স্থানীয় আ.লীগের নেতা কর্মীরা মুক্তিযোদ্ধা চুন্নুর ট্রাক মার্কার পক্ষে অবস্থান নিয়েছে। আরমধ্যে চুন্নু মুক্তিযোদ্ধা হওয়ায় জনপ্রিয়তা রয়েছে অনেক। অনেকেই বলছেন, সুষ্ঠু নির্বাচন হলে স্বতন্ত্র প্রার্থী শামসুল আলম চুন্নু বিজয়ী হবে বলে অনেকেই জানান দিয়েছেন। তবে বরিশাল-৫ আসনের মতো বরিশাল-৬ আসনেও একই পন্থায় জয়-পরাজয় আসতে পারে। এ আসনে আরো ৭ জন প্রার্থী রয়েছেন।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে সদ্য বিএনপি থেকে আ.লীগে যোগ দিয়ে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন ব্যারিস্টার শাজাহান ওমর। তার বিপক্ষে শক্ত কোনো প্রতিন্দ্বন্দ্বি নেই। যে ছিল সে সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে গেছেন।

সংসদ নির্বাচন: বিভাগীয় ২১টি আসনে নৌকা ১২, লাঙ্গল ২, স্বতন্ত্র ৩, লড়াই ৪

ঝালকাঠি-২ (ঝালকাঠি সদর ও নলছিটি) আসনে আ. লীগ উপদেষ্টা পরিষদের সদস্য প্রভাবশালী নেতা আমির হোসেন আমুর বিপরীতে শক্ত কোন প্রতিন্দ্বন্দ্বিনেই। যারা আছেন তাদেরকে অধিকাংশ ভোটাররাও চেনে না। যে কারণে নৌকার জয় একেবারেই নিশ্চিত।

ভোলা-১ (সদর) আসনে পূর্বের ন্যায় গত ৫৩ বছর ধরে নৌকার প্রার্থী হয়েছেন তোফায়েল আহমেদ। বর্ষীয়ান এই রাজনীতিবিদ আটবারের সংসদ সদস্য। ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনে নৌকা প্রতীক নিয়ে টানা তৃতীয়বারের মতো নির্বাচন করছেন আলী আজম মুকুল।

ভোলা-৩ (তজমুদ্দিন-লালমোহন) আসনে টানা চতুর্থবারের মতো নৌকার প্রার্থী হয়েছেন বর্তমান সংসদ ও সাবেক ছাত্রলীগ নেতা নুরুননবী চৌধুরী শাওন।

ভোলা-৪ (মনপুরা-চরফ্যাশন) আসনে টানা ৪র্থ বারের মতো নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন বর্তমান সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। আসনগুলোতে অন্য প্রার্থীদের জনপ্রিয়তার তুলনায় আ.লীগের বেশি। নৌকার বিপরীতে শক্ত কোনো প্রার্থী না থাকায় ৪টি আসনেই নৌকার জয়ের সম্ভবনা।

পিরোজপুর-১ (নাজিরপুর-পিরোজপুর-ইন্দুরকানী) আসনে নৌকা মার্কার মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিপক্ষে শক্ত অবস্থানো রয়েছে জেলা আ.লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য এ কে এম আউয়াল। তার মার্কা ঈগল। সে স্থানীয় পর্যায় ব্যাপক প্রভাবশালী এবং রয়েছে বিশাল ভোট ব্যাংক। হবে হাড্ডাহাড্ডির লড়াই।

পিরোজপুর-২ (কাউখালী-ভান্ডারিয়া-নেছারাবাদ) আসনটি জাতীয় পার্টিকে (মঞ্জু) আ.লীগ ছেড়ে দিলেও ঈগল মার্কা নিয়ে তার বিপক্ষে শক্ত অবস্থানে আছে জেলা আ. লীগের সাংগঠনিক সম্পাদক ও পিরোজপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ। এ আসনে কিছুটা হলেও এগিয়ে আছে মঞ্জু।

পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসনে আ.লীগের মনোনীত কোন প্রার্থী না দেয়ায় এবং প্রতিদ্বন্দ্বী শক্ত কোনো প্রার্থী না থাকায় স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী ডাক্তার রুস্তম আলী ফরাজীর জয় অনেকটাই নিশ্চিত।

বরগুনা-১ (আমতলী-তালতলী) আসনে পাঁচবারের সংসদ সদস্য আ.লীগের নৌকার প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর বিপরীতে ঈগল প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন জেলা আ. লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার টুকু, ট্রাক প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. খলিলুর রহমান এবং কাঁচি প্রতীকে আমতলী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাবেক সভাপতি গোলাম সরোয়ার ফোরকান। এ আসনে হাড্ডাহাড্ডির লড়াইয়ে জয়ের সম্ভবনায় রয়েছে নৌকা প্রার্থীর।

নিয়োগ পরীক্ষার জন্য সাধারণজ্ঞান আল কুরআন: ইসলামিক সাধারণ জ্ঞান

বরগুনা-২ (বামনা-পাথরঘাটা-বেতাগী) আসনে নৌকা নিয়ে প্রতিন্দ্বন্দ্বিতা করছেন সাবেক সংসদ সদস্যের স্ত্রী সুলতানা নাদিরা। তার বিপক্ষে শক্ত প্রতিন্দ্বন্দ্বি প্রার্থী না থাকায় তার জয়ের সম্ভবনা রয়েছে।

পটুয়াখালী-১ (পটুয়াখালী সদর-মির্জাগঞ্জ-দুমকি) আসনে আ.লীগের শরিক দল জাতীয় পার্টির সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারের জয়ের সম্ভাবনা রয়েছে। বাকি ২টিতে নৌকা ১টি হাড্ডাহাড্ডির লড়াই।

পটুয়াখালী-২ (বাউফল) আসনে নৌকার প্রার্থী আ স ম ফিরোজ,

পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) আসনে নৌকা প্রার্থী বর্তমান সাংসদ এস এম শাহজাদা, পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনে আ.লীগের মনোনীত প্রার্থী সাবেক ছাত্রলীগ-যুবলীগ নেতা অধ্যক্ষ মো: মহিব্বুর রহমান মহিব।

তবে মনোনয়ন বঞ্চিত হয়ে তিনবারের এমপি ও সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদারের সাথে নৌকা প্রার্থীর হাড্ডাহাড্ডির লড়াই হবে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন। এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

Check Also

আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধকে ধারন করতে হবে-মজিবর রহমান সরোয়ার

আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধকে ধারন করতে হবে-মজিবর রহমান সরোয়ার

আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধকে ধারন করতে হবে-মজিবর রহমান সরোয়ার ।। এয়ারর্পোট থানা প্রেস ক্লাবের সদস্যদের সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *