অফিস টাইম হবে ১২ ঘণ্টা, বাড়বে বেতনও

অফিস টাইম হবে ১২ ঘণ্টা, বাড়বে বেতনও

আন্তর্জাতিক ডেস্ক :: শ্রম আইনে পরিবর্তন আনার তোড়জোর করছে ভারতের মোদী সরকার। আগামী ১ অক্টোবর থেকে নতুন শ্রম আইন কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। একদিনে মোট কাজের সর্বোচ্চ সময় ১২ ঘণ্টা নির্ধারিত হবে নয়া আইনে। তবে সাপ্তাহিক ছুটি বাড়ানো হবে নয়া আইনে। খবর হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়, নতুন আইনের কারণ বেসিক বেতন বাড়বে। আর তা হলে কর্মীদের পিএফ বেশি কাটা হবে। গ্র্যাচুইটিও বেশ কাটবে। তাই টেক হোম বেতন কমতে পারে কর্মীদের। এতে অবশ্য অবসরের পর বেশি টাকা পাবেন কর্মচারীরা।


আরো পড়ুন: সিনহা হত্যা মামলা : ওসিসহ ১৫ আসামি আদালতে
আরো পড়ুন: সন্তান হারানো মায়ের আর্তনাদ – নুর আতিকুন নেছা


ওই আইন কার্যকর হলে পুরোপুরি বদলে যাবে অফিসে কাজ করার যাবতীয় নিয়ম কানুন।

হিন্দুস্তান টাইমস জানায়, গত ১ এপ্রিল এ আইন জারি করার কথা থাকলেও তখন তা কার্যকর করা সম্ভব হয়নি। এরপর জল্পনা তৈরি হয়েছিল যে, ১ জুলাই থেকে এই নয়া কোড কার্যকর করা হতে পারে কেন্দ্রের তরফে। কিন্তু তাও কার্যকর করা সম্ভব না হলে জানানো হয় আগামী ১ অক্টোবর থেকে নয়া নিয়ম কার্যকর করা হবে।

নয়া এ আইন ১ অক্টোবর থেকে এই আইন কার্যকর হলে সংশ্লিষ্ট ক্ষেত্রের অফিসে চাকরি করা অনেক কর্মীর ‘টেক হোম’ বেতন কমতে পারে। পাশাপাশি কাজ করার সময়সীমা, ওভারটাইমে অতিরিক্ত বেতন, ছুটি, বহু কিছু বদলে যেতে পারে।

মূলত ২৯টি শ্রম আইন নিয়ে ৪টি শ্রম কোড তৈরি করেছে কেন্দ্র – কোড অন ওয়েজেস, ইন্ড্রাস্ট্রিয়াল রিলেশন কোড, অকুপেশানাল সেফটি ইন্ড হেলথ, সোশ্যাল সিকিউরিটি কোড। এই কোডগুলির মধ্যে কোড অন ওয়েজেস-এর জন্যে কমতে পারে টেক হোম বেতন। এর আগে ওয়েজ কোড আইন, ২০১৯ অনুযায়ী কোনও কর্মচারীর বেসিক বেতন ‘কস্ট টু কম্পানি’র ৫০ শতাংশের কম হতে পারবে না। এই ফাঁককে কাজে লাগিয়ে বহু সংস্থা এখনও পর্যন্ত বেসিক বেতন অনেক কম দেখিয়ে অন্যান্য ভাতা বাবদ টাকা দিয়ে নিজেদের উপর চাপ কমায়। কারণ সেই ক্ষেত্রে পিএফ, গ্র্যাচুইট্তে কম খরচ করতে হত সংস্থাকে।

হিন্দুস্তান টাইমসের খবরে আরও বলা হয়, নয়া কোড অনুযায়ী এবার থেকে ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত যদি অতিরিক্ত কাজ করে থাকেন তাহলে সেটিকে আধা ঘন্টা ধরে নিয়ে সংস্থাগুলিকে ওভআরটাইম বেতন দিতে হবে। বর্তমান নিয়ম অনুযায়ী ৩০ মিনিটের কম সময় পর্যন্ত আগে ওভারটাইম দিতে হত না। পাশাপাশি টানা ৫ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না বলেও রয়েছে কোডে। মাঝে অন্তত আধা ঘণ্টার বিরতি দিতেই হবে।

Check Also

তালেবানের 'নতুন বন্ধু' রাশিয়া!

তালেবানের ‘নতুন বন্ধু’ রাশিয়া!

রুশ কূটনীতিকরা কাবুলের নতুন শাসকদের ‘সাধারণ মানুষ’ হিসেবে বর্ণনা করেছেন এবং যুক্তি দেখিয়েছেন যে, আফগান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *