আবারও মুখোমুখি বাইডেন-ট্রাম্প, কে হবে মার্কিন প্রেসিডেন্ট?

চার বছর পরে আবার মুখোমুখি হচ্ছেন জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের নভেম্বর মাসেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এই লড়াইয়ে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিদ্বন্দ্বী হিসাবে পাচ্ছেন তারই পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পকে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ও সাবেক প্রেসিডেন্টের মধ্যে যে আবার লড়াই হতে যাচ্ছে, যা গতকাল মঙ্গলবারই নিশ্চিত হয়ে গেছে। বাইডেন এবং ট্রাম্প দুজনেই আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজ নিজ দলের চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধির ভোট পেয়ে গেছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে বিগত ৭০ বছরে এই প্রথম বর্তমান প্রেসিডেন্ট ও তার আগের প্রেসিডেন্টের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে।

ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পাওয়ার জো বাইডেনের সর্বনিম্ন ১৯৬৮ জন প্রতিনিধির ভোট প্রয়োজন ছিল। মঙ্গলবার শুরু হওয়া জর্জিয়া অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনেই সেই সমর্থন পেয়ে গেছেন তিনি। অন্যদিকে একইদিনে ট্রাম্পও রিপাবলিকান পার্টি থেকে নিজের মনোনয়ন নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধির ভোট পেয়ে গেছেন।

মনোনয়ন নিশ্চিত করার পর ৮১ বছর বয়সী বাইডেন এক বিবৃতিতে বলেন, ভোটারদের এখন এই দেশের ভবিষ্যৎ নিশ্চিত করতে হবে। আমরা এখন উঠে দাঁড়াব ও আমাদের গণতন্ত্রকে রক্ষা করব; নাকি নষ্ট হয়ে যেতে দেব- তা ভোটারদের নিশ্চিত করতে হবে। আমরা কি আমাদের স্বাধীনতাকে বেছে নেয়ার এবং রক্ষা করার অধিকার ফিরিয়ে দেব, নাকি চরমপন্থিদের কেড়ে নিতে দেব- তাও ঠিক করতে হবে।

অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্ট করে ট্রাম্প বলেছেন, এখন উদযাপন করার সময় নেই। বরং তিনি এখন বাইডেনকে হারানোর দিকে মনোযোগ দিতে চান।

Check Also

ইসরায়েলি হামলায় গাজায় একই পরিবারের ১৩ শিশু নিহত

দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে ইসরাইলি বিমান হামলায় এক পরিবারের ১৩ জন শিশুসহ দুই জন নারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *