এবার কারা পেল ‘বাফটা অ্যাওয়ার্ড’

অনুষ্ঠিত হয়েছে ‘বাফটা অ্যাওয়ার্ড-২০২৪’র পুরস্কার প্রদান আসর। বাংলাদেশ সময় সোমবার লন্ডনের রয়েল ফেস্টিভ্যাল হলে (১৯ ফেব্রুয়ারি) এবারের পুরস্কার বিতরণীর আসর বসেছিল।

এবারেন ‘বাফটা’র আসরে শুধুই ক্রিস্টোফার নোলানের ‌‘ওপেনহাইমার’ সিনেমা জয়জয়কার। সেরা পরিচালক থেকে শুরু করে সেরা সিনেমা, সেরা অভিনেতাসহ ৭টি বিভাগে এটি পুরস্কার লাভ করেছে।

এবারের আসরে লাল গালিচায় নজরকেড়েছেন এমিলি ব্লান্ট, মার্গো রবি, ব্র্যাডলি কুপারসহ আরও অনেক খ্যাতিমান তারকারা।

‘বাফটা অ্যাওয়ার্ড-২০২৪’র উপস্থাপনায় ছিলেন বলিউড তারকা দীপিকা পাড়ুকোন, ডেভিড বেকহ্যাম ও ডুয়া লিপাসহ বেশ কয়েকজন তারকা।

এবারের আসরে পাঁচটি বিভাগে পুরস্কার পেয়েছে ইয়োর্গস লান্থিমোসের ‘পুওর থিংস’। সিনেমাটি সেরা অভিনেত্রীসহ সেরা পোশাক, মেকআপ ও চুল সজ্জা, প্রোডাকশন ডিজাইন, স্পেশাল ভিজ্যুয়াল ইফেক্টস পুরস্কার লাভ করেছে।

‘বাফটা’য় সবচেয়ে আলোচিত বক্স অফিস সিনেমা নির্বাচিত হয়েছে গ্রেটা গারউইগের ‘বার্বি’। পাশাপাশি লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত ‘কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমা ৯টি বিভাগে মনোনীত হয়েছিল বলে জানা গেছে।

সেরা সিনেমা: ওপেনহাইমার। সেরা ব্রিটিশ সিনেমা: দ্য জোন অব ইন্টারেস্ট। ব্রিটিশ লেখক, নির্মাতা বা প্রযোজকের সেরা অভিষেক: আর্থ মামা সিনেমার জন্য সাভানা লিফ সেরা পরিচালক ও লেখকের পুরস্কার পেয়েছেন। শার্লি, কনোর ও মেডবি রিওরডান প্রযোজকের পুরস্কার লাভ করেছেন।

অ-ইংরেজি ভাষার সেরা সিনেমা: দ্য জোন অব ইন্টারেস্ট। সেরা তথ্যচিত্র: ২০ ডেজ ইন মারিওপুল। সেরা অ্যানিমেটেড সিনেমা: দ্য বয় অ্যান্ড দ্য হেরন। সেরা পরিচালক: ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার)।

সেরা চিত্রনাট্য: ‘অ্যানাটমি অব আ ফল’। সেরা অভিনেত্রী: ‘এমা স্টোন (পুওর থিংস)’। সেরা অভিনেতা: ‘কিলিয়ান মারফি (ওপেনহাইমার)’। সেরা সহ-অভিনেত্রী: ‘দাভাইন জয় রানডলফ’। সেরা অভিনেতা হয়েছেন কিলিয়ান মারফি। সেরা সহ-অভিনেতা: রবার্ট ডাউনি জুনিয়র। সেরা কাস্টিং: দ্য হোল্ডওভার্স।

Check Also

গ্র্যামিজয়ী-আমেরিকান আইডল গায়িকা মেন্ডিসার রহস্যজনক মৃত্যু

গ্র্যামিজয়ী ও আমেরিকান আইডল খ্যাত সংগীত তারকা মেন্ডিসার রহস্যজনকভাবে মৃত্যু হয়েছে। টেনেসির ফ্র্যাঙ্কলিনের বাড়িতে মৃত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *