এবার পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক অর্থমন্ত্রী ইসহাক দার। তিনি ক্ষমতাসীন জোট সরকারের বৃহত্তম শরিক পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) জ্যেষ্ঠ নেতা। পিএমএলএন প্রধান নওয়াজ শরীফের ঘনিষ্ঠ আত্মীয়ও তিনি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, সোমবার ইসলামাবাদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন ইসহাক দার। এ সময় নতুন মন্ত্রিসভার আরো ১৮ জন সদস্য শপথ নেন। অনুষ্ঠান পরিচালনা করেন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি।

৭৩ বছর বয়সী ইসহাক এর আগে ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের আগস্ট- মোট ১৭ মাস শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকারের অর্থমন্ত্রী ছিলেন ইসহাক।

অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তান দীর্ঘ টানাপোড়েনের পর ইসহাকের নেতৃত্বেই ২০২৩ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে জরুরি ঋণ পেয়েছিল। অন্যদিকে, ইসহাকের আমলেই প্রথমবার পাকিস্তানের ব্যাংক সুদের হার ২২ শতংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করা হয়।

এছাড়া এ সময় জ্বালানি তেলের ওপর থেকে ভর্তুকিও প্রত্যাহার করা হয়েছিল। ফলে সাধারণ জনগণের ওপর সে সময় চাপ বেড়েছিল ব্যাপক হারে। ইসহাক অবশ্য তার সাফাইও দিয়েছেন বিভিন্ন সময়ে। তিনি বলেছেন, আইএমএফের নির্দেশনা অনুযায়ী এসব পদক্ষেপ নিতে হয়েছিল সরকারকে। যদি না নেওয়া হতো, তাহলে ঋণপ্রবাহও বন্ধ হয়ে যেতো।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের ১৯ সদস্যের মন্ত্রিসভায় স্থান পেয়েছেন একজন নারী। প্রতিমন্ত্রী হিসাবে তিনি দায়িত্ব পালন করবেন।

Check Also

ইসরায়েলি হামলায় গাজায় একই পরিবারের ১৩ শিশু নিহত

দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে ইসরাইলি বিমান হামলায় এক পরিবারের ১৩ জন শিশুসহ দুই জন নারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *