গাজা যুদ্ধে হেরেছে ইসরাইল: সাবেক সেনা কমান্ডার

গাজায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে হেরেছে ইসরাইল, দেশটির সাবেক এক কমান্ডার এমন কথা বলেছেন।

ইসরাইলি সংবাদমাধ্যম মারিভে লেখা এক নিবন্ধে ইজাক ব্রিক নামের ওই সেনা কমান্ডার বলেছেন, আপনি দীর্ঘদিন এতো মানুষের কাছে মিথ্যা বলতে পারবেন না। গাজা উপত্যকায় এবং লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধে কি হচ্ছে সেটি আমাদের মুখের উপর বিস্ফোরিত হবে। আগে অথবা পরে।

এই কমান্ডার আরও বলেছেন, ইসরাইল কোনো আঞ্চলিক যুদ্ধের জন্য প্রস্তুত নয়। যা গাজা উপত্যকার যুদ্ধের চেয়ে কয়েক হাজার গুণ গুরুতর এবং কঠিন হবে।

গত ৭ অক্টোবর ইসরাইলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর ওইদিনই গাজায় বর্বর চালানো শুরু করে ইসরাইল। ওই সময় তারা জানায়, গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করা হবে। তবে প্রায় ছয় মাস ধরে যুদ্ধ চললেও এখনো হামাসকে নির্মূল করতে পারেনি ইসরাইলি সেনারা।

তবে এই সময়ের মধ্যে প্রায় ৩১ হাজার ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইল। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

ইসরাইল প্রায় দুই মাস আগে দাবি করেছিল, গাজার উত্তরাঞ্চল থেকে হামাসকে হটিয়ে দিয়েছে তারা। তবে সেসব অঞ্চলে এখনো হামাসের যোদ্ধাদের প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে তাদের।

হামাসের বিরুদ্ধে গাজায় যুদ্ধ করতে গিয়ে হাজার হাজার ইসরাইলি সেনা পঙ্গুত্ব বরণ করেছেন এবং প্রায় ৩০০ সেনা প্রাণ হারিয়েছেন।

বর্তমানে গাজায় যুদ্ধবিরতির চেষ্টা চালিয়ে যাচ্ছে মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। রোববার কাতারের রাজধানী দোহায় আবারও আলোচনায় বসার কথা রয়েছে ইসরাইল, হামাস ও মধ্যস্থতাকারী দেশগুলোর।

Check Also

ইসরায়েলি হামলায় গাজায় একই পরিবারের ১৩ শিশু নিহত

দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে ইসরাইলি বিমান হামলায় এক পরিবারের ১৩ জন শিশুসহ দুই জন নারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *