চীন সফরে কোন বিষয়ে কথা বলবেন পুতিন?

রাশিয়ার প্রেসিডেন্ট পদে নতুন মেয়াদে অধিষ্ঠিত হওয়ার পর ভ্লাদিমির পুতিন প্রথম বিদেশ সফরে চীন যাচ্ছেন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা করার জন্য মে মাসে তিনি চীন সফর করবেন। পাঁচটি সূত্র এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১৯ মার্চ) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সোমবার পুতিনের পুনর্নির্বাচনকে অন্যায্য ও অগণতান্ত্রিক বলে নিন্দা করেছেন পশ্চিমা নেতারা। তবে শাসনের মেয়াদ আরও ছয় বছর বাড়ানোর জন্য প্রবীণ এই নেতাকে অভিনন্দন জানিয়েছে চীন, ভারত ও উত্তর কোরিয়া।

পুতিনের জয় নিয়ে এই বিপরীতমুখী প্রতিক্রিয়া দুই বছর আগে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর সময় বিস্তৃত হওয়া ভূরাজনৈতিক ফাটলকে নির্দেশ করছে। শীতল যুদ্ধের সমাপ্তির পর থেকে পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের গভীরতম সংকটের সূত্রপাত করেছে এই যুদ্ধ।

একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, ‘পুতিন চীন সফরে যাচ্ছেন।’

তার দেওয়া তথ্যটির বিষয়ে বিস্তারিত ও স্বাধীনভাবে আরও চারটি সূত্রের মাধ্যমে নিশ্চিত করেছে রয়টার্স। তারাও নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য জানিয়েছেন।

তাদের মধ্যে আরেকটি সূত্র বলেছেন, পুতিনের এই চীন সফর সম্ভবত মে মাসের দ্বিতীয়ার্ধে হবে। দুটি সূত্র জানায়, শি জিনপিংয়ের পরিকল্পিত ইউরোপ সফরের আগে চীন সফর করবেন পুতিন।

এ বিষয়ে রুশ কর্র্তপক্ষকে জিজ্ঞাসা করা হলে রয়টার্সকে বলা হয়, সময় ঘনিয়ে এলে পুতিনের সফরের বিষয়ে তথ্য প্রকাশ করা হবে।

সাংবাদিকদের রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এই মুহূর্তে বেশ কয়েকটি প্রেসিডেন্ট সফর এবং উচ্চ-পর্যায়ের যোগাযোগের প্রস্তুতি চলছে। সময় হলে আমরা সঙ্গে সঙ্গেই আপনাদের জানাব।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়কে মন্তব্য করার অনুরোধ করা হলে তাৎক্ষণিকভাবে কোনো জবাব পায়নি রয়টার্স।

২০২২ সালের ফেব্রুয়ারিতে, ইউক্রেন আক্রমণ করার কয়েক দিন আগে বেইজিং সফর করেছিলেন পুতিন। তখন রাশিয়ার সঙ্গে ‘সীমাহীন’ অংশীদারিত্বের ঘোষণা করেছিল চীন। সোমবার সেই অংশীদারিত্বের প্রতিশ্রুতি প্রচারে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখার ঘোষণা দিয়েছে দেশটি।

Check Also

ইরানের হামলায় ইসরায়েলের পাশে থাকবে না যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বলেছে যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না। হোয়াইট হাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *