‘চৌরঙ্গী’ সিনেমার ‘বড় একা লাগে’ গানের সুরকার অসীমা আর নেই

চলে গেলেন খ্যাতিমান সুরকার অসীমা মুখোপাধ্যায়। আজ (২০ ফেব্রুয়ারি) ভোর সাড়ে পাঁচটার দিকে নিজের বাসভবনে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘদিন অসীমা বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। চিকিৎসক জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়েছে তার মৃত্য হয়েছে।

অসীমা কিংবদন্তি সংগীতশিল্পী মান্না দের কণ্ঠে ‘বড় একা লাগে এ আঁধারে’ এ গানটির সুর করে শ্রোতাদের হৃদয় জয় করে নেন।

‘চৌরঙ্গী’ সিনেমা অসীমার সুরে মান্না দের কণ্ঠের এ গানটি আজও সবাই মনে রেখেছেন। অসীমার অন্য পরিচয়, তিনি অভিনেতা পার্থ মুখোপাধ্যায়ের স্ত্রী। একাধিক সফল সিনেমা প্রযোজনা করেছিলেন অসীমা।

‘চৌরঙ্গী’ ছাড়া অসীমা ‘মেমসাহেব’, ‘বাঘবন্দী খেলা’সহ অনেক সিনেমার গানে সুর করেছেন। তার সুরে গান গেয়েছেন মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, সন্ধ্যা মুখোপাধ্যায়, আরতি মুখোপাধ্যায়, হৈমন্তী শুক্লা প্রমুখ। দীর্ঘদিন কলকাতা এবং জামশেদপুর আকাশবাণীতে সহ-অধিকর্তা হিসেবে কর্মরত ছিলেন অসীমা।

সংগীত পরিচালনার পাশাপাশি গায়িকা হিসেবেও সুনাম অর্জন করেছিলেন। একাধিক সিনেমায় হেমন্ত মুখোপাধ্যায় ও মান্না দের সঙ্গে ডুয়েট গেয়েছিলেন তিনি। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের ‘মহিষাসুরমর্দিনী’ অনুষ্ঠানে আরতি মুখোপাধ্যায় ও শ্যামল মিত্রের সঙ্গে তার গাওয়া ‘শুভ্র শঙ্খরবে’ গানটি আজও শ্রোতারা মনে রেখেছেন।

অসীমার প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার অসীমা মুখোপাধ্যায়ের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। অসীমা মুখোপাধ্যায় অনেক জনপ্রিয় গানের সুরারোপও করেছিলেন।

পশ্চিমবঙ্গ সরকার ২০২০ সালে তাকে ‘সংগীত মহাসম্মান’ প্রদান করে। অসীমা মুখোপাধ্যায়ের প্রয়াণে সংগীত জগতের অপূরণীয় ক্ষতি হলো। আমি তার আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

‘চৌরঙ্গী’ সিনেমার অভিনেত্রী অঞ্জনা ভৌমিক ১৭ ফেব্রুয়ারি মারা যান। এরপর অসীমার মৃত্যুর খবরে ভারতীয় বাংলা সিনেমা এবং সংগীত জগতে শোকের ছায়া নেমে এসেছে। আজ (২০ ফেব্রুয়ারি) দুপুরে কেওড়াতলা মহাশ্মশানে অসীমার শেষকৃত্য সম্পন্ন হয়েছে বলে জানা যায়।

Check Also

চমকের সাথে আসছে করণের ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’

বলিউড নির্মাতা করণ জোহর পরিচালিত ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’সিনেমার মাধ্যমে তিন অভিনেতাকে পেয়েছিল ইন্ডাস্ট্রি। তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *