টানা ৪০ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল পেল নেত্রকোনার ২১ কিশোর

জেলা প্রতিনিধি: শাওন আকন্দ

নেত্রকোনার আটপাড়া উপজেলায় টানা ৪০ দিন মসজিদে ‘তাকবির উলার সঙ্গে জামাতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়কারী ২১ শিশু-কিশোরকে বাইসাইকেল পুরস্কার দেওয়া হয়েছে। বুধবার বিকালে উপজেলার গ্রিদান টেংগা জামে মসজিদ প্রাঙ্গণে বিজয়ী শিশুদের প্রত্যেককে একটি করে বাইসাইকেল তুলে দেন মসজিদ কমিটির সদস্যরা। গ্রামের শিশুরা যাতে মসজিদে যেতে অভ্যস্ত হয়, নামাজের গুরুত্ব সম্পর্কে জানতে পারে এবং একত্ববাদ ও সমাজে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠায় মনোযোগী হয়-এসব লক্ষ্যকে সামনে রেখে ‘মাওলানা আব্দুল লতিফ (রহ.) ফাউন্ডেশন’ এই ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতার আয়োজন করে। গ্রিদান টেংগা গ্রামের মাওলানা আব্দুল লতিফের কাতার প্রবাসী ছেলে মাওলানা মাহমুদুল হাসানের উদ্যোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তার সহযোগী উদ্যোক্তা হিসেবে কাজ করেছেন কাতার প্রবাসী মাওলানা এনামুল হাসান আরিফ এবং মাওলানা নাজমুল হাসান তারিফ।

উদ্যোক্তারা জানিয়েছেন, প্রতিযোগিতায় শর্ত ছিল ১২ থেকে ২৫ বছর বয়সি শিশু-কিশোরদের স্থানীয় গ্রিদান টেংগা জামে মসজিদে জামাতের সঙ্গে টানা ৪০ দিন ধারাবাহিকভাবে নামাজ আদায় করা এবং নামাজের প্রয়োজনীয় ১০টি সুরা সহিহ-শুদ্ধভাবে মুখস্থ করা। পুরস্কার হিসেবে তাদের প্রত্যেককে একটি করে বাইসাইকেল দেওয়া হবে। প্রতিযোগিতায় সাড়া দিয়ে প্রথম দিকে অন্তত ৪৫ জন শিশু-কিশোর নামাজ আদায় শুরু করলেও চূড়ান্ত পর্যায়ে ২১ জন টিকে থেকে বিজয়ী হয়েছে। স্থানীয় ও ঢাকা থেকে আগত গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বুধবার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

ব্যতিক্রমধর্মী এই আয়োজনের প্রধান উদ্যোক্তা কাতার প্রবাসী মাওলানা মাহমুদুল হাসান জানান, শিশুদের মধ্যে যাতে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনে আগ্রহ সৃষ্টি হয়-এমন উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের এমন কর্মসূচি হাতে নেওয়া। সহযোগী উদ্যোক্তা নাজমুল হাসান তারিফ অনুভূতি জানিয়ে বলেন, নৈতিকতায় আমরা আমাদের গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসেবে প্রতিষ্ঠার স্বপ্ন দেখি-সেই থেকে এই আয়োজন।

Check Also

করোনার টিকা বিক্রি, স্বাস্থ্যকর্মী বহিষ্কার

করোনার টিকা বিক্রি, স্বাস্থ্যকর্মী বহিষ্কার

অনলাইন ডেস্ক :: চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় করোনার টিকা বিক্রির অভিযোগে ইপিআই পোর্টার (ভ্যাকসিন বাহক) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *