পুতিনের কাছে কতগুলো পারমাণবিক অস্ত্র আছে?

রাশিয়ায় ও ইউক্রেনের মধ্যে যে দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধ চলছে তা কোথায় গিয়ে শেষ হবে তার কোনো ইঙ্গিত মিলছে না। সম্প্রতি দুই পক্ষই হামলা জোরদার করেছে। বিশেষ করে রাশিয়ার অভ্যন্তরে ড্রোন হামলা চালাচ্ছে ইউক্রেন। এতে পরিস্থিতি আরও ঘোলাটে হচ্ছে।

এমন পরিস্থিতির মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত। একইসঙ্গে যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে সৈন্য পাঠায়, তবে তা যুদ্ধ দীর্ঘায়িত করার একটি ষড়যন্ত্র বলে বিবেচিত হবে ও মস্কো তার উপযুক্ত জবাব দেবে। রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র দুইদিন আগে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের উদ্দেশে এই সতর্কবাণী দিলেন তিনি।

জানা গেছে, সোভিয়েত আমলের পারমাণবিক অস্ত্রের বড় ভাণ্ডার রয়েছে রাশিয়ার, যা সংখ্যায় অন্য যেকোনো দেশের তুলনায় বেশি।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের তথ্য অনুযায়ী, পুতিনের নিয়ন্ত্রণে পাঁচ হাজার ৫৮০টি পারমাণবিক অস্ত্র রয়েছে।

এসব পারমাণবিক অস্ত্রের মধ্যে প্রায় এক হাজার ২০০ ব্যবহার অনুপযোগী থাকলেও বেশিরভাগই অক্ষত। প্রায় চার হাজার ৩৮০টি অস্ত্র দীর্ঘ-পাল্লার কৌশলগত লঞ্চার ও স্বল্প-পাল্লার কৌশলগত পারমাণবিক বাহিনী দ্বারা ব্যবহারের জন্য মজুত রয়েছে দেশটিতে।

মজুত করা পারমাণবিক অস্ত্রের মধ্যে এক হাজার ৭১০টি মোতায়েন করে রেখেছে রাশিয়া, যার মধ্যে প্রায় ৮৭০টি স্থলভিত্তিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে, প্রায় ৬৪০টি সাবমেরিন-লঞ্চ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে ও ২০০টি ভারী বোমারু ঘাঁটিতে।

Check Also

ইরানের হামলায় ইসরায়েলের পাশে থাকবে না যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বলেছে যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না। হোয়াইট হাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *