বর্তমান সংসদ গোপাল ভাঁড়ের ক্লাবে পরিণত হয়েছে: নুর

বর্তমান সংসদ গোপাল ভাঁড়ের ক্লাবে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন গণ-অধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘একুশের চেতনায় নতুন বিপ্লব: এবার হবে জনতার সংসদ’ শীর্ষক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। এ আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

নুরুল হক নুর বলেন, বর্তমান সংসদ গোপাল ভাঁড়ের ক্লাবে পরিণত হয়েছে। এখানে রাজাকে বিনোদন দেওয়াই সংসদ সদস্যদের কাজ। এ সংসদে কার্যত জনগণের কোনো প্রতিনিধি নেই। ২০১৪ সালের সংসদ ছিল একটি ভুয়া সংসদ, ১৮ সালে একটি নিয়ন্ত্রিত সংসদ ছিল এবং ২৪ সালের সংসদ হচ্ছে গোপাল ভাঁড়ের ক্লাব। আমাদের সামনে সমস্যা আমরা জানি, এটার সমাধান কি হবে সেটাও জানি কিন্তু কোনো কারণে পরিবর্তন করতে পারছি না।

নুর আরও বলেন, আমরা এমন এক জাতিতে পরিণত হয়েছি যেখানে আমাদের বই ছাপাতে প্রিন্টিং প্রেস পর্যন্ত নেই। আজকে আমাদের পাঠ্যপুস্তক ছাপানো হচ্ছে ভারত থেকে। পাঠ্যপুস্তকের কারিকুলাম-মূল্যায়ন পদ্ধতি ভারত থেকে ঠিক করে দেওয়া হয়। এ হচ্ছে দেশের অবস্থা।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, একুশের যে চেতনা সেই চেতনা থেকে আজকের ফ্যাসিবাদী সরকার পুরোপুরি বিচ্যুত। এ ফ্যাসিস্ট সরকার শুধু দুটো কাজ করছে। সেগুলো হলো, তারা শুধু নিজেদের আখের গোছাচ্ছে এবং ভারতের দাসত্ব করছে। এ ফ্যাসিস্ট সরকারকে বিদায় করে জনতার সংসদ সৃষ্টি করতে হবে।

জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহ-সভাপতি রাশেদ প্রধান বলেন, আমি ৭১ আর ২৪ এর মধ্যে কোনো পার্থক্য খুঁজে পায়নি। ২০২৪ সালে শেখ হাসিনা দেশের মানুষের বাক-স্বাধীনতা, ভোটের স্বাধীনতাসহ সবকিছু কেড়ে নিয়েছে। বঙ্গবন্ধু বাংলাদেশকে নিয়ে যে আশা-আকাঙ্ক্ষা দেখেছিলেন শেখ হাসিনা তা গলা টিপে হত্যা করেছে।

সভায় এনডিএমের মহাসচিব মোমিনুল আমিনের সঞ্চালনায় আলোচনা সভায় মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য আশরাফ আলি আকন, জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী প্রমুখ উপস্থিত ছিলেন।

Check Also

বিএনপিকে প্রতিহত করতে হবে: কাদের

বিএনপির রাজনীতির সমালোচনা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি অশুভ শক্তি। তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *