রাশিয়ার নতুন নৌবাহিনী প্রধান হলেন আলেকজান্ডার মোইসিয়েভ

কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে বারবার ইউক্রেনের সফল হামলার পর দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভকে বরখাস্ত করে তার স্থলে ভারপ্রাপ্ত কমান্ডার-ইন-চিফ হিসেবে অ্যাডমিরাল আলেকজান্ডার মোইসিয়েভকে নিয়োগ দিয়েছে মস্কো।

রিয়া নভোস্তি নিউজ এজেন্সি অনুসারে, রাশিয়ার উত্তর নৌবহরের সাবেক কমান্ডার মোইসিভ মঙ্গলবার (১৯ মার্চ) আনুষ্ঠানিকভাবে নতুন পদে নিযুক্ত হয়েছেন।

প্রসঙ্গত, ৬১ বছর বয়সি অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভ রাশিয়ার নৌবাহিনীর প্রধান হিসাবে প্রায় পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন। কিন্তু, কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে ইউক্রেনের ধারাবাহিক হামলার পরে তাকে বরখাস্ত করা হয় বলে জানা গেছে।

গত বছর রুশ মহাকাশ বাহিনীর প্রধান সের্গেই সুরোভিকিনকে বরখাস্ত করার পর থেকে ৬১ বছর বয়সি মোইসিয়েভের নিয়োগটি রাশিয়ার সামরিক শীর্ষ পদে সবচেয়ে বড় ঘটনা বলে দাবি করেছেন বিশ্লেষকরা।

রয়টার্স জানিয়েছে, মোইসিয়েভ রাশিয়ার কালিনিনগ্রাদে জন্মগ্রহণ করেন। তিনি পশ্চিম রাশিয়ার ছিটমহলের একটি ফিল্ম কলেজ থেকে স্নাতক পাশ করলেও নৌবাহিনীতে তার কর্মজীবন শুরু করেন। ২৯ বছরেরও বেশি সময় ধরে পারমাণবিক সাবমেরিনে কাজ করেছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে দুই ডজনেরও বেশি রাশিয়ার জাহাজ ধ্বংস করেছে বলে দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী।

এই ক্ষয়ক্ষতি মস্কোর জন্য একটি বিব্রতকর বিষয়। কারণ, ইউক্রেনের আক্রমণের মুখে রুশ অধিকৃত ক্রিমিয়ার সেবাস্তোপলের পূর্বে অবস্থিত নৌঘাঁটি থেকে নভোরোসিয়েস্ক বন্দরে তার জাহাজগুলোকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে মস্কো।

Check Also

ইরানের হামলায় ইসরায়েলের পাশে থাকবে না যুক্তরাষ্ট্র: হোয়াইট হাউজ

যুক্তরাষ্ট্র ইসরায়েলকে বলেছে যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রতিশোধমূলক হামলায় যোগ দেবে না। হোয়াইট হাউজের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *