রোজা না রাখলেই ধরে নিয়ে যাচ্ছে নাইজেরিয়ার পুলিশ, গ্রেফতার ১১!

রমজান মাসে রোজা পালন না করা এবং ঘরের বাইরে খাবার খাওয়ার অপরাধে ১১ জনকে গ্রেফতার করেছে নাইজেরিয়ার ইসলামী পুলিশ। গত মঙ্গলবার (১২ মার্চ) দেশটির উত্তরাঞ্চলীয় কানো প্রদেশ থেকে তাদের গ্রেফতার করা হয় বলে জানিয়েছে বিবিসি।

সরকারিভাবে নাইজেরিয়া ধর্মনিরপেক্ষ হলেও দুই দশক আগে দেশটির উত্তরাঞ্চলের ১২টি প্রদেশে শরিয়া আইন চালু করা হয়। মুসলিম সংখ্যাগরিষ্ঠ সেই প্রদেশগুলোর একটি কানো।

এসব প্রদেশে হিসবাহ নামে পরিচিত ইসলামী পুলিশ রয়েছে, যারা প্রতি রমজানে বিভিন্ন খাবারের দোকান ও বাজারে বেরোজদারদের বিরুদ্ধে অভিযান চালিয়ে থাকে।

হিসবাহের মুখপাত্র লওয়াল ফাগে বিবিসিকে বলেছেন, আমরা গত মঙ্গলবার ১১ জনকে গ্রেফতার করেছিলাম, যাদের মধ্যে একজন নারীও ছিলেন। ওই নারী চিনাবাদাম বিক্রি করছিলেন, যাকে খাবার খেতে দেখা গেছে।

তিনি জানান, গ্রেফতার অন্য ১০ জন পুরুষ ছিলেন। শহরজুড়ে, বিশেষ করে বাজারের কাছাকাছি অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছিল।

তবে বেরোজদারদের বিরুদ্ধে এই অভিযানে ছাড় পাচ্ছেন অমুসলিমরা। কেবল, তারা যদি রোজার সময় কোনো মুসলিমের কাছে খাবার বিক্রি করেন, তাহলেই তাদের গ্রেফতার করা হতে পারে।

গ্রেফতার ১১ জনের বিষয়ে হিসবাহ মুখপাত্র জানান, এখন থেকে রোজা পালন করবেন প্রতিজ্ঞা করার পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে। তবে ছাড়ার আগে কারও কারও আত্মীয় বা অভিভাবকদের ডাকা হয়েছিল।

Check Also

ইসরায়েলি হামলায় গাজায় একই পরিবারের ১৩ শিশু নিহত

দক্ষিণ গাজার রাফাহ অঞ্চলে ইসরাইলি বিমান হামলায় এক পরিবারের ১৩ জন শিশুসহ দুই জন নারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *