গুলশানে দুটি ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা না থাকায় রাজধানীর গুলশান-২-এ দুটি বহুতল বাণিজ্যিক ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৬ মার্চ) দুপুরে ভবন দুটিতে ‘ঝুঁকিপূর্ণ’ লেখা ব্যানার টাঙিয়ে দিয়েছেন ডিএনসিসির অঞ্চল-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। তার সঙ্গে ছিলেন সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা।

এর আগে দুপুর ১২টায় গুলশান-২-এর ৪৬ নম্বর রোডের ৩৩ নম্বর হোল্ডিংয়ের ‘কাচ্চি ভাই’ রেস্তোরাঁকে ১ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। ধানসিঁড়ি নামে আরেকটি রেস্তোরাঁকে ৪০ হাজার জরিমানা করা হয়।

অন্যদিকে, ৩৪ নম্বর হোল্ডিংয়ে সেভা হাউজের সামনে সিঁড়িতে মালামাল রাখায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এক ব্যবসায়ীকে। এই দুটি ভবনেই অগ্নিঝুঁকিপূর্ণ ব্যানার টাঙানো হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেছেন, ৩৩ নম্বর হোল্ডিংয়ের বাণিজ্যিক ভবনটিতে অনেক রেস্তোরাঁ আছে। কিন্তু, কোনোটিতেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই। এছাড়া, ভবনটির দ্বিতীয় ও তৃতীয় তলায় ‘দ্য এইচ’ নামে একটি আবাসিক হোটেল রয়েছে। ভবনের দুই পাসে দুটি সিঁড়ি থাকলেও তা সরু। এমন পরিস্থিতিতে হোটেলটি কীভাবে অনুমোদন পেল, তার সব কাগজপত্র বিকেলের মধ্যে দিতে বলা হয়েছে। কাগজপত্র দেখে পরবর্তী করণীয় ঠিক করা হবে।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ভয়াবহ আগুনে ৪৬ জন নিহত হন। ওই ঘটনার পর রাজধানীর বিভিন্ন ভবনে, বিশেষ করে রেস্তোরাঁ থাকা ভবনগুলোতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে অভিযান শুরু করেছে বিভিন্ন সরকারি সংস্থা।

Check Also

রাজধানীর পল্লবীতে এক যুবককে কুপিয়ে হত্যা

রাজধানীর পল্লবীতে পাভেল (৩২) নামে এক যুবককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *