লোক দেখানো কাজ আমার অপছন্দ:নজরুল ইসলাম খান

লোক দেখানো কাজ আমার অপছন্দ:নজরুল ইসলাম খান

লোক দেখানো কাজ আমার অপছন্দ:নজরুল ইসলাম খান।। বিশেষ প্রতিবেদক ।। অর্থ ভোগ বিলাসীতাকে দূরে ফেলে বছরের পর বছর পার করে দেয়া ব্যক্তির নাম নজরুল ইসলাম খাঁন। এমন মানুষ বর্তমান সমাজের খুঁজে পাওয়াটা খুব কষ্টকর। যার মধ্যে নজরুল ইসলাম খাঁন অন্যতম একজন ব্যক্তি।

যিনি নিজের জীবন-যৌবন সবটুকু দিয়েছেন সাধারণ মানুষের কল্যাণে। প্রচারবিমুখ মানুষটিকে যদিও মিডিয়ার মাঝে তেমন একটা দেখা যায় না। কারণ নিজেকে তিনি সবসময়ই প্রচারের চেয়ে সাধারণ মানুষের সেবাটাকেই বেশি প্রধান্য দিয়ে থাকেন।

মিডিয়ার কাছ থেকে দূরে থাকা এই ব্যক্তিটির জন্ম বরিশাল নগরীর ধনাঢ্য ও সম্ভ্রান্ত এক রাজনৈতিক পরিবারে। ১৯৬৪ সালের ১২ ডিসেম্বর জন্ম তার। বরিশাল উদয়ন স্কুল থেকে এসএসসি পাশ করেন ১৯৭৯ সালে।

১৯৮১ সালে সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৮৪ সালে সরকারী বরিশাল কলেজ থেকে বিএ পাশ করে মস্কোতে সাংবাদিকতার উপর উচ্চশিক্ষা অর্জন করেন তিনি। দেশে ফিরে সাংবাদিক পেশার পাশাপাশী গামের্ন্টস ব্যবসায় জড়িত হন।

পরে ২০১২ সালে সাংবাদিকতা ও গামের্ন্টস ব্যবসার ইতি টেনে ইসলাম প্রচারের জন্য তাবলিগ জামায়াতে যোগ দিয়ে মসজিদে মসজিদে ঘুরে ঘুরে ইসলাম প্রচার শুরু করেছেন।

২০১২ সালে পিপলস্ এন্ড সোস্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশন নামের একটি সেচ্ছাসেবক প্রতিষ্ঠান করে নিজের দায়বদ্ধতা থেকে সামাজিক নানা সমাজসেবামূলক কর্মকা-ে জড়িয়ে পরেন।

দেশের প্রত্যন্ত এলাকার দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী, অস্বচ্ছল অসুস্থ ব্যক্তিদের আর্থিক সহযোগিতা, ছেলে-মেয়েদের মাঝে বিনামূল্যে বই বিতরণ, পড়াশোনার খরচসহ সমাজিক নানা কর্মকা-ে জড়িয়ে পড়েছেন। ২০২০ সালে বাবা ও মায়ের নামে এন.আই.খান-খালেদা খান কল্যাণ ট্রাস্ট প্রতিষ্ঠা করেন।

ট্রাস্ট‘র প্রতিষ্ঠাতা নুজরুল ইসলাম খাঁন সময়ের বার্তাকে বলেন, এন আই খাঁন সড়ক (বাটার গলি) এ বরিশাল নগরীসহ বরিশাল বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে ডাক্তার দেখাতে শত শত মানুষ ও এই এলাকার মানুষের কথা চিন্তা করে ট্রাস্ট‘র নামে দানকৃত সম্পত্তিতে গত বছর বরিশাল সদর রোডস্থ বিবির পুকুরের পশ্চিম পাড় এন আই খাঁন সড়ক (বাটার গলি) একটি মসজিদ প্রতিষ্ঠার কাজ শুরু করেন, চলতি বছরের প্রথম দিকে মসজিদে নামাজ পড়ার কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করেন।

বর্তমানে প্রতিদিন অসংখ্য মানুষ এখানে নামাজ পড়ছেন। যার সবটুকু করা হয়েছে, দাদা অবিভক্ত বাংলার কৃষি, শিক্ষা, সমবায় ও পল্লি উন্নয়ন মন্ত্রী খান বাহাদুর হাশেম আলী খান, বাবা বরিশাল প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও সাপ্তাহিক খাদেম পত্রিকার প্রকাশক এবং ভাসানী ন্যাপ বরিশাল জেলা কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি নূরুল ইসলাম খান সুলতান (এন.আই.খান)

এবং মা খালেদা খান এর স্বরণেই মূলত মসজিদ, ট্রাস্ট, সেবামূলক সংগঠন প্রতিষ্ঠা করে অসহায় মানুষের মাঝে নিজেকে বিলিয়ে দেয়াই হচ্ছে মূল উদ্দেশ্য। এছাড়া এই গুনীজন ব্যক্তি বরিশাল থেকে প্রকাশিত সময়ের সাহসী গণমানুষের দৈনিক আজকের সময়ের বার্তা’র উপদেষ্ট্য ম-লীর সভাপতির পদে দায়িত্ব গ্রহণ করে পত্রিকাটির সার্বিক দিক নির্দশনা প্রদান করে আসছেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

Check Also

ফের বির্তকে জড়ালেন সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ

ফের বির্তকে জড়ালেন সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ

ফের বির্তকে জড়ালেন সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ।। স্টাফ রিপোর্টার ॥ ফের বির্তকে জড়ালেন বরিশাল সিটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *